২৯ মার্চ, ২০১০

গুরু ধরিতে বাঙ্গাল পুনরায় ঢাকায়

পূর্ব পাঠের পুনরালোচনাঃ বাঙ্গালের মিথ্যা ইমাম সাহেব ফাস করিয়া দেয়ায় গ্রামে ছি ছি রব উঠিল। একি করিল বাঙ্গাল? সামান্য একটুকরা জমিনের জন্য আপন দাদির পেটের চাচার নামে মিথ্যা অপবাদ। এত জ্ঞানপাপী!

বাঙ্গাল এই অপমান সইতে না পারিয়া। গ্রাম ত্যাগ করিল। সে বুঝিল, তাহার দরকার একজন মুরুব্বি। চট করিয়া মাথায় আধুনিক ইতিহাসের পাঠশালার গুরুর নাম আসিল। হুম। সেবার বেমক্কা প্রশ্ন করিয়া মশায়ের ধুতিতে টান ফেলিয়া... বড় শর্মিন্দায় ফেলাইয়াছিল বাঙ্গাল। এবার গড় করিয়া পেন্নাম দিয়া তার প্রায়সচিত্ত করিবে বলিয়া সে মনে মেনে ঠিক করিয়া নেয় সে।ঢাকায় আসিয়া সোজা পাঠশালার দিকে রওনা হয় সে। পাঠশালায় আসিয়া বাঙ্গাল থমকিয়া দাড়াইল।একি। দরজা বাহির হৈতে বন্ধ। দেয়ালে সেই পুরানো নোটিশটাও আছে "কুকুর ও ছাগু প্রবেশ নিষেধ"। পাঠশালার নোটসমূহ বারান্দায় ছড়ানো। কিন্তু গুরুর দেখা নাই। প্রবেশদ্বারে গুরুর খড়ম জোড়াও নাই। তবে কি পাঠশালা বন্ধ হৈয়া গিয়াছে?

বাঙ্গাল কিছুক্ষন ঠায় দাড়াইয়া রয়। তারপর সে পথে পথে ঘুরিয়া বেড়ায়। উদ্ভ্রান্ত বাঙ্গাল তার আধুনিক ইতিহাসের পাঠ এখন কার কাছে লৈবে? কোথায় তার গুরু? প্রখর রদ্দুরে ঢাকার পথে পথে ঘুরিয়া বাঙ্গাল শ্রান্ত হৈল। সারা সকাল ঘুরিয়া ব্যর্থ হৈয়া এক বাড়ির সামনে আসিয়া তার পা থামিয়া গেল। দুয়ারে আঘাত করিতে ভিতর হৈতে ৮/৯ বৎছরের এক বালক দ্বার খুলিয়া উকি দিল।

বাঙ্গাল বলিল "দিদি, আমায় একটু জল দিবে?"
বালক মুখ ঝামটা দিয়া বলিল "আপনার মাথা ঠিক আছে...মশাই?"
বাঙ্গাল ক্লান্ত হৈয়া মাটিতে বসিতে বসিতে কহিল "গুরু হারাইলে কি মাথা ঠিক থাকে মা!"
----------------------------------------

সিরিজের অন্যান্য লেখা
আধুনিক ইতিহাসের জনককে বিদায় জানাইতে বাঙ্গাল উইঠা খাড়াইছে...ঐ তোরা তালি দে!

আধুনিক ইতিহাসের পাঠশালায় বাঙ্গাল, 'আ' তে আওয়ামী, 'ব' তে বাকশাল

আধুনিক ইতিহাসের পাঠশালায় বাঙ্গাল-দ্বিতীয় খন্ড।

কোন মন্তব্য নেই: