১৩ মার্চ, ২০১০

ফেইসবুকের বুকে বন্ধু ও বন্ধুতা


প্রফাইল পিকচার নিয়া একটা কাহিনী আছে। একদিন আমার মন মেজাজ খুব বিলা। এক ফ্রেন্ডরে ফোন দিলাম। কইলাম যে মন মিজাজ ভাল না। ওয়েদারটাও রেইনি। কয় "তোরে তো আমি হাসতে দেখতেছি।" আমি কইলাম "কৈ?"। কয় "ফেসবুকে তোরে ত সারা দিন হাসতে দেখতাছি। আবার একটা বুইড়া আঙ্গুল খাড়া কইরা চ্যাট দেখাইতাছ। এখন আবার ফোন কইরা মজা লস? জানস বেটা কত ঝামেলার মইদ্দে আছি। অফিস থিকা বাসায় আসতে আইজকা আড়াই ঘন্টা লাগছে..."

ফেইসবুক জীবনের গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠতেছে, এরম দাবিকে আমি একটা সম্পূরক ভাবনায় ফেলাইতে চাই। এইটা সত্য যে, পিসিতে বসলেই আমরা ফেইসবুকে লগইন করি। কিন্তু কেন? বন্ধুরাকে কোথায় কি করল সেইটা জানতে। ফেইসবুক হইল এমন একটা পত্রিকা যেখানে আমার বন্ধুরা লেখে, তাদের ছবি ছাপায়, খরব থাকে। এই বন্ধুরাই আমার কাছে গুরুত্বপূর্ন। ফেইসবুক না। ফেইসবুক উসিলা মাত্র।

বন্ধুত্বের রিকোয়েস্ট আজকাল অনেক পাই। (ভাব মারি নাই। রিকোয়েস্ট ছেলেদের কাছ থিকাই বেশী আসে।শেষ কবে কোন মেয়ের কাছ থেকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাইছিলাম খেয়াল নাই ;))। তরতর করে বন্ধুসংখ্যাও ৫০০ ছুই ছুই হইয়া গেল ক্যামনে জানি। মাত্র ৮/৯ মাসেই ৫০০! রোজ আরো কত জনায় বাড়াইতেছে বন্ধুত্বের হাত। কে এই নতুন বন্ধু তা চেক করতে, এই রিকোয়েস্ট গুলার জবাবে আমি বিভিন্ন কায়দায় মেসেজ দেই। কিছু স্যাম্পল দিলাম

"ভাইযানরে ঠিক চিনতে পারলাম না। আমার হরলিক্স ফুরায়া গেছে গতমাসে। তাই মেমরী লুজ করতেছি মনে হয়। নিজ পরিচয় দিলে আরাম হইত, ব্রেইনে প্রেসার আসত না"

"আপ্নারে চিন্তার্তাছি না। খাড়ান চশমাটা নিয়া আসি"

"ভ্রাতা তুমাকে কুথায় যেন দেখিয়াছি বলিয়া মনে হইতেছে, কিন্তু সঠিক ইয়াদ আসিতেছে না। নিজ পরিচয় দিয়া ফেলাও"

"প্রফাইলে যে ছবিখানা লটকাইয়াছেন, উহা কোন মনুষ্য প্রাণীর নহে। আপনি কি ভিন গ্রহ হইতে? তাহা হইলে দুঃক্ষিত, আমার আগ্রহ কেবল দুনিয়ার দুপায়া মানুষে" (ভদ্রলোকের প্রফাইলে এলিয়ানে ছবি লাগানো ছিল)

"উটের পিঠের ঐ সাওয়ারী যদি আপনি হন, নিশ্চিত আপনি আমার পরিচিত নন। উট থেকে নেমে ঝটপট নিজ পরিচয় দিয়া বাধিত করুন। খাজ্জুর মোবারক "(ভদ্রলোকের প্রফাইলে উটের পিঠে বসা ছবি লাগানো ছিল)

তবে আজকাল এইসব ভার্চুয়াল বন্ধু বন্ধু খেলা ভাল্লাগে না। সত্যিকারের রক্ত মাংসের বন্ধু চাই। যার সাথে লেকে বইসা বাদাম খাওয়া যায়। যার কাছে বসের নামে নালিশ করা যায়। সেইরম বন্ধু।


অন্যান্য লেখাঃ
তেল-গ্যাস বুঝো না, স্বাধীনতা বুঝো?
জনাব, আপনার মানসিক ভারসাম্য কোন দিকে হালিয়া আছে?
তাপস, বোমা ও প্রথম আলো- ঘুরে ফিরে দেখা

সর্বশেষ এডিট : ১৩ ই নভেম্বর, ২০০৯ সকাল ১১:২৯

কোন মন্তব্য নেই: