২ মে, ২০১১

একজন দরিদ্র পোস্ট গ্রাজুয়েটের সবিনয় নিবেদন

লাস্ট কাপুলোভ ইয়ার্স বিদাশে থাকার কারনে আমার নানান কিসিমের ইমেইল করতে ও পড়তে হৈছে। (শুরুতে ইংরাজী না কৈলে পাব্লিক বিশ্বাস নাও খাইতে পারে...তাই লেখকের খুদ্র প্রয়াস)। তবে এই প্রবাস জীবণে আর যাই হোক ইংরাজির চেয়ে খাটি বাংলার চর্চা বেশী হৈছে। কারন অভ্র এস্তেমাল করে শুধু বাংলা টাইপিং না...সাথে যুক্ত হৈছে পথে ঘাটে ফরেন বালিকাদের প্রতি নানান মন্তব্য নিখাদ বাংলায় করার অভিজ্ঞতা। আধুনিক বাংলায় এইটারে নাকি এখন 'ইভ টিজিং' কয়।

যাহোক, দরিদ্র পোস্ট গ্রাজুয়েট জীবণের কিছু বাংলা ইমেইল দিয়া পাঠকের মনোরঞ্জেনের ইচ্ছা নিয়া শুরু করছিলাম...সেইখানে ফিরা আসি।

একদা ইউরোপে যাইবার জন্য মনে বড় টান আসছিল। এর মূলে আছে "ইউরো ট্রিপ" নামের একটা মুভি। এই থিকা আমরা কিছু নালায়েক...ইউরোপ যাবার জন্য চেষ্টা চরিত্র করতে লাগলাম। কোন এক বেওকুফ জানি জানাইলো...জার্মান দেশের দাউদ স্কলারশিপে ব্যাফক পৈসা...কিন্তু এরজন্য দরকার সৈয়দ মুজতবা আলীর মত জার্মান ভাষায় দক্ষতা। এরপরে দলে বলে ভর্তি হৈলাম...জার্মান কালচারাল সেন্টারে...গোঊঊঊথে ইনিস্টিটুট (ইনিস্টিটিউট না কৈলাম...হৈব... ট্টূট...খুব খিয়াল কৈরা)...দলে ছিলেন সাফফাত ভাই, ইয়াকুত, রাসেল ভাই, হের রানা, শামস এবং আরো কিছু ভেন্ডারজেক্স পিপাসু ভাই ও বৈনেরা। নানা ইউনিভার্সিটির প্রস্পেক্টাসে্র কভারে প্রস্পেক্টিভ ললনাদের সবুজ ঘাসে শুইয়া বসিয়া পড়িতে দেখিয়া শিহরিত হৈতাম। একে অপরকে দেইখাইয়া গা টিপাটিপি করিতাম।  কিন্তু আফসুস...জার্মানির রাস্তায় জিলাপি বেচা আর হৈল না আমার...চিয়ার বয় রাসেল ভাই নাচ দেখায়া স্ট্রিট শো কোইরা বেড়াইতে চাইছিলেন...হৈল না। এক-এক জন এক-এক মহাদেশে ছিটকায়া পড়লাম।

মাস্টার্স শেষ কোইরা আবারো নিশা চাপ্লো...এইবার পিএইচডিতে ইউরুপ যামু...বাপ চাচারা জতই মানা করুক...
তাই কতিপয় ইউরোপীয় ডিগ্রীধারী ভাই-ব্রাদারদের (স্রষ্টার বিশেষ আশীর্বাদপুষ্ট) ইমেইল করলামঃ

প্রিয় ভাইও, সাথীও,

আসসালামু আলালিকুম

আপনারা নিশচই অবগত আছেন, আমার প্রবাস জীবণের ১.৫ বছর অতিক্রান্ত হইতে চলিতেছে। ইতমধ্যে আমার মাষ্টার্সের কাজ প্রায় শেষের পথে। আশা করা যায়, মে ২০১০ এর মধ্যে থিসিস জমা দেয়া যাইবেক। এমতাবস্থায়, বিবাহ জরুরী হইয়া উঠিয়াছে। কিন্তু বিবাহের নিমিত্তেই পিএইচডির এডমিশন নেয়াও জরুরীতর হইয়া দেখা দিয়াছে। কেননা, বিবাহ বাজারে বেকার পোস্টগ্রাজুয়েটের মূল্য শুন্য...

আপনারা  আরো ।ইউরোপ আমার স্বপনে শয়নে আসিতেছে...অন্যদিকে GRE আসিতেছে দুঃস্বপ্নে। মশায়ের অবগতির জন্য জানাচ্চি, আমার অর্ধশত ব্লগ পোষ্টে জাহার খানে্ক হিটের পাশাপাশি কিছু বিজ্ঞান বিষয়ক ফ্লপ প্রবন্ধ রহিয়াছে, সুগুলো পাব্লিকেশন লিস্টে মেইলের সাথে বাধিয়া দেয়া হইল। অবগত আছেন যে, ইংরাজী ভাষা সাহিত্যে (GRE) আমার অরুচী প্রগাড়।
আপনাদের সুচিন্তিত মতামত প্রত্যাশী...

বাঙ্গাল

ফলাফল হৈল আরো হালি খানেক রিজেশন...ইউরোপের নানান প্রান্ত হৈতে...রিজেকশন লেটার গুলান বাংলায় তরজমা করলে দাড়ায়ঃ

সম্মানিত আহাম্মক, পিএইচডি কামলা পদে আবেদনকারীদের মধ্যে এইবার অনেক উচ্চমানের আহাম্মক ছিলেন...তাদের মধ্য থেকে খুব কম সংখ্যককে আমরা নিতে পারছি। সেইজন্য আমাগ মনে অনেক দুক্ষু! এইবারের জন্য ক্ষান্ত দেন, আগামীবার ভালো কিছু কৈরা আবার আইসেন...দেখবানে কি করা যায়। (ডু নট রিপ্লাই টু দিজ মেইল...ইনাফ এজ ইনাফ!)


হুম। বিধর্মী রাষ্ট্রে গিয়া ডিগ্রী অর্জনের সৌভাগ্য আর হৈয়া উঠলো না।

৪টি মন্তব্য:

Rassel Raihan বলেছেন...

"তবে এই প্রবাস জীবণে আর যাই হোক ইংরাজির চেয়ে খাটি বাংলার চর্চা বেশী হৈছে।" khati kotha

বাঙ্গাল বলেছেন...

শুক্রিয়া

নামহীন বলেছেন...

:P

Unknown বলেছেন...

GA tipa tipi part ta pore bepok moja pailam